Skin Care Tips|| সপ্তাহ ঘুরতেই মুখের অবাঞ্ছিত লোম নিয়ে চিন্তায় পড়েন? সমস্যা দূর হবে ‘এই’ ৪ ঘরোয়া উপায়েই…

Skin Care Tips|| সপ্তাহ ঘুরতেই মুখের অবাঞ্ছিত লোম নিয়ে চিন্তায় পড়েন? সমস্যা দূর হবে ‘এই’ ৪ ঘরোয়া উপায়েই…


#কলকাতা: মুখের অবাঞ্ছিত লোম দূর করা খুব একটা বড় সমস্যা নয়। কিন্তু অনেকেই চিন্তায় থাকেন যে বাজারের পণ্য দিয়ে এটি করলে ত্বকের ক্ষতি হবে কি না। মুখে লোম থাকলে তা ত্বকের উজ্জ্বলতাকে ম্লান করে দেয়। তাই ত্বক বাঁচাতে এবং অবাঞ্ছিত লোম দূর করতে সাহায্য নিতে হবে ঘরোয়া উপায়ের।

বেসনের প্যাক:

চার টেবিল চামচ বেসন, এক চা চামচ হলুদের গুঁড়ো, এক চা চামচ ক্রিম এবং দুই-তিন চা চামচ দুধ মিশিয়ে পেস্টটি ঘন হলে মুখে লাগিয়ে শুকাতে হবে। এবার চুলের বৃদ্ধির বিপরীত দিকে পেস্টটি টেনে নিতে হবে। প্রথমবার টানলেই চুল বিচ্ছিন্ন হবে না। তবে চুলের গোড়া নরম ও দুর্বল হয়ে যাবে। প্রক্রিয়াটি দুই বা তিনবার পুনরাবৃত্তি করলে ফলাফল দেখা যাবে।

আরও পড়ুন: আপনাকে নিশ্চয় শেভ করতে হয়! প্লাস্টিক নাকি সেফটি রেজার! শরীরের জন্য কোনটা ভাল? জানুন…

ডিমের সাদা অংশের মাস্ক:

ডিমের সাদা অংশ থেকে কুসুম আলাদা হয়ে গেলে এক চা চামচ কর্নস্টার্চ এবং এক চা চামচ চিনি যোগ করতে হবে। এই সমস্ত উপাদান মিশিয়ে ঘন করে মুখে আলতো করে লাগাতে হবে। ৩০ মিনিট রেখে এই প্যাক তুলে ফেলতে হবে। ডিমের সাদা অংশ শুধু অবাঞ্ছিত লোম তুলে দেবে না, এটি মুখ থেকে মৃত কোষও তুলে দেবে।

আরও পড়ুন: ঘরোয়া পদ্ধতিতে এ ভাবে যত্ন করুন রুক্ষ-শুষ্ক চুলের, সুন্দর-উজ্জ্বলতা আসবে দিন কয়েকেই

কলা ও ওটমিলের মাস্ক:

শুষ্ক ত্বকের জন্য লোম তোলার সেরা উপায় হল এই প্যাক। এই স্ক্রাব তৈরি করতে অর্ধেকটা কলা নিয়ে ভালো করে ম্যাশ করে দুই টেবিল চামচ ওটমিল যোগ করতে হবে। মুখে মিশ্রণটি আলতোভাবে মাসাজ করে চুলের বৃদ্ধির বিপরীত দিকে হাত দিয়ে ঘষতে হবে। ৩-৪ মিনিট স্ক্রাব করার পরে, মিশ্রণটি মুখে লাগিয়ে রাখতে হবে। একবার মিশ্রণটি ত্বকে শক্ত হয়ে গেলে, এটি হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলতে হবে।

চালের গুঁড়ো ও হলুদের মাস্ক:

দুই টেবিল চামচ চালের আটা, দুই চা চামচ হলুদের গুঁড়ো এবং দুই থেকে তিন চা চামচ দুধ (প্রয়োজন অনুযায়ী দিন) মেশাতে হবে। এই উপাদানগুলির মিশ্রণটি চালের আটার ঘন পেস্টের মতো দেখতে হবে। মিশ্রণটি আলতো করে মুখে লাগাতে হবে। শক্ত হয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলতে হবে। ধুয়ে ফেলার পর ময়েশ্চারাইজার লাগাতে হবে।

নিউজ১৮ বাংলায় সবার আগে পড়ুন ব্রেকিং নিউজ। থাকছে দৈনিক টাটকা খবর, খবরের লাইভ আপডেট। সবচেয়ে ভরসাযোগ্য বাংলা খবর পড়ুন নিউজ১৮ বাংলার ওয়েবসাইটে।



Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: